আগামী ২/৩ দিনের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

আগামী ২/৩ দিনের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে


আগামী ২/৩ দিনের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 



আগামী ২/৩ দিনের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সব প্রস্তুতি শেষে প্রধান মন্ত্রীর অপেক্ষায় রয়েছে বোর্ডগুলো। এবার সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ের ছয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হলেও অন্যান্য বিষয়ের নম্বর নেয়া হয়েছে Subject Mapping এর মাধ্যমে। 


করোনার কারণে ৭ (সাত) মাস পিছিয়ে কঠোর বিধি নিষেধের মধ্য দিয়ে নেয়া হয় ২০২১ ইং সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এক মাসের মধ্যে যার ফল ঘোষণার কথা ছিলো। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে প্রায় দেড় মাস পার হলেও সম্ভব হয়নি ফল প্রকাশ। 


এরইমধ্যে আবার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণায় উদ্বেগ বেড়েছে পরীক্ষার্থীদের। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের দিন ০৩.০২.২০২২ইং তারিখ ধার্য করা থাকলেও সম্ভব হয়নি ফল প্রকাশের। 


তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডগুলো জানিয়েছে ফল ঘোষণা হবে ২/৩ দিনের মধ্যে। এবার পরীক্ষা নেয়া হয় তিন নির্বাচনী পরীক্ষার ছয় পত্রের। তবে মূল্যায়নে নম্বর দেয়া হবে সব বিষয়ের। এক্ষেত্রে Subject Mapping করা হয়েছে জেএসসি থেকে ২৫ এবং এসএসসি থেকে ৭৫ শতাংশ নম্বর নিয়ে। 


এ বছর সব মিলিয়ে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী অংশ নেয় এই পরীক্ষায়। 





এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দেখার নিয়মঃ 

ক) কম্পিউটার থেকে যেভাবে দেখবেনঃ প্রথমে আপনার কম্পিউটারের ডেক্সটপ থেকে যে কোনো একটি ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারের এ্যাড্রেস বারে http://www.educationboardresults.gov.bd/ এই ওয়েব এ্যাড্রেসটি লিখে কী-বোর্ড থেকে এন্টার কী চাপুন। এর পর আপনার সামনে নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।



এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ ২০২২


এখানে Examination লেখাটির সামনে Drop Down মেনু সংযুক্ত একটি ঘরে অনেকগুলো অপশন অর্থ্যাৎ পরীক্ষার নামগুলো দেখতে পাবেন। এখান থেকে আপনি যেই পরীক্ষার ফলাফল দেখতে চান অর্থ্যাৎ আপনি যদি এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে চান তবে HSC/Alim/Equivalent অপশনটি সিলেক্ট করুন। 


Year লেখাটির সামনে Select One লেখা সংযুক্ত Drop Down মেনু সংযুক্ত ঘরটি থেকে আপনি যে বছরের ফলাফল দেখতে চান সেই সালটি সিলেক্ট করুন। 


Board লেখাটির সামনে ‍Select One লেখা সংযুক্ত Drop Down মেনু সংযুক্ত ঘরটি থেকে আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের নামটি সিলেক্ট করুন। 


Roll লেখাটির সামনের ফাঁকা ঘরটিতে আপনি আপনার পরীক্ষার রোল নম্বর টাইপ করুন। 


Reg: No লেখাটির সামনের ফাঁকা ঘরটিতে আপনি আপনার পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বরটি টাইপ করুন। 


এবার নিচে দুটি আলাদা আলাদা সংখ্যা দেখতে পাবেন। সংখ্যাদুটির যোগফল সামনের ফাঁকা ঘরে লিখুন।  


এরপর নিচে দুটি অপশন দেখতে পাবেন। একটি হলো Reset, আপনি যদি পুনরায় নতুন করে ঘরগুলো পুরণ করতে চান তবে Reset অপশনে ক্লিক করলে নতুন করে ঘরগুলো ফাঁকা হয়ে যাবে। অন্যটি হলো  Submit, আপনি যদি উপরের তথ্যগুলো সঠিক দিয়ে থাকেন তবে Submit অপশনটিতে ক্লিক করুন। 



এবার মুহূর্তের মধ্যে আপনার কাঙ্খিত ফলাফল আপনার সামনে প্রদর্শিত হবে।

Post a Comment

Previous Post Next Post