২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি

২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি


২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি

সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, ২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ নিম্ন বর্ণিত তারিখ অনুযায়ী Online -এ সম্পন্ন করা হবে। পরীক্ষার তারিখ ও বিস্তারিত সময়সূচী যথা সময়ে ঘোষণা করা হবে। উল্লিখিত পরীক্ষার আবেদন ফরম, বিবরণী ফরম, আনুষঙ্গিক কাগজপত্র পূরণ ও জমাদানের তারিখ এবং ফরম পূরণের বিস্তারিত নিয়মাবলী নিম্নে দেওয়া হলো। 


১। সম্ভাব্য পরীক্ষার তালিকা, বিষয় সংকেত বিবরণী, প্রশ্নপত্রের চাহিদা ফরম ও ডাটা এন্ট্রি সফটওয়্যার সংগ্রহ। 


সম্ভাব্য পরীক্ষার তালিকা, বিষয় সংকেত বিবরণী ফরম, প্রশ্ন পত্রের চাহিদা ফরম, ডাটা এন্ট্রি সফটওয়্যার ও পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীসহ প্রয়োজনীয় তথ্যাদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nubd.info/degree-pass) পাওয়া যাবে। উক্ত ওয়েবসাইট যথা সময়ে চালু হবে এবং ডাটা এন্ট্রির নির্ধারিত সময়ের পর তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। বিধায় যথাসময়ে পরীক্ষার্থী ও কলেজ কর্তৃপক্ষকে ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে। 


২। শিক্ষার্থীর ডাটা এন্ট্রি, নিশ্চয়ন, বিবরণী ফরম, প্রশ্নপত্রের চাহিদা ফরম পূরণ ও জমা করার তারিখ।

ক) পরীক্ষার্থী কর্তৃক অনলাইনে ফরম পূরণের আবেদন করার তারিখঃ ৩০/০৯/২০২১ থেকে ২৩/১০/২০২১ পর্যন্ত। 

খ) শিক্ষার্থী কর্তৃক প্রিন্টকৃত ফরম কলেজে জমা দেয়ার শেষ তারিখঃ ২৪/১০/২০২১

গ) শিক্ষার্থীর ডাটা নিশ্চয়ন করার তারিখ (কলেজ কর্তৃক)ঃ ২৫/১০/২০২১ থেকে ২৮/১০/২০২১ (বিকাল ৪টা) পর্যন্ত

ঘ)  সোনালী সেবার মাধ্যমে টাকা জমার তারিখ (কলেজ কর্তৃক)ঃ ০১/১১/২০২১ থেকে ০৩/১১/২০২১ পর্যন্ত। 

ঙ) Pay Slip, ফিস বিবরণী, শিক্ষার্থী বিবরণী ও অন্যান্য কাগজপত্র সংশ্লিষ্ট শাখা/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দেয়ার তারিখঃ ০৭/১১/২০২১


৩। ২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার নির্ধারিত ফি (প্রতি পরীক্ষার্থী) 

ক) ১ম বর্ষ (৭০০ নম্বর) -নিয়মিত/প্রাইভেটঃ ৮০০টাকা (৭০০ টাকা ফি + ১০০ টাকা ইনকোর্স ফি)

খ) সার্টিফিকেট কোর্সঃ ৩০০ টাকা (২০০ টাকা ফি + ১০০ টাকা ইনকোর্স ফি) 

গ) কেন্দ্র ফিঃ ৪৫০ টাকা

ঘ) মানোন্নয়ন ফি/অনিয়মিতঃ ৩০০টাকা + প্রতিপত্রে ১০০ টাকা করে + ১০০ টাকা ইনকোর্স ফি (পূর্বে না দিয়ে থাকলে) 


প্রতি বর্ষে ভর্তির সময় ২০০/= টাকা হারে ইন-কোর্স (নিয়মিত, প্রাইভেট ও সার্টিফিকেট কোর্স) ফি সংশ্লিষ্ট কলেজ গ্রহণ করে ইন-কোর্স পরীক্ষা সম্পন্ন করবে। 


৪। পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলীঃ 

ক) ডিগ্রী পাসকোর্স ১ম বর্ষ পরীক্ষা (৭০০ নম্বর) নিয়মিত

i) ২০১৯-২০ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী ও ২০২০ সালের রেজিষ্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে। 

খ) ডিগ্রী পাসকোর্স ১ম বর্ষ পরীক্ষা (অনিয়মিত)ঃ 

i) ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের রেজিষ্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা অংশগ্রহণ করে অকৃতকার্য (Not Promoted) হয়েছে তারা এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

ii) ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের রেজিষ্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক কোর্সে F গ্রেড পেয়ে ২য় বর্ষে উত্তীর্ণ হয়েছে সে সকল শিক্ষার্থীগণ F গ্রেড প্রাপ্ত কোর্সে এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

iii) ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের রেজিষ্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৯ সালের ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে উত্তীর্ণ (Promoted-C) হয়েছে তাদের অনুপস্থিত কোর্সে এ পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক। 

iv) উপরোক্ত শিক্ষার্থীদেরকে ১ম বর্ষে ”স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস” আবশ্যিকসহ নৈর্বাচনিক বিষয়গুলোর ১ম ও ২য় পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

v) ১ম বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্ছনীয়। 


গ) ডিগ্রী পাস কোর্স ১ম বর্ষ মানোন্নয়ন পরীক্ষাঃ 

i) ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের রেজিষ্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৯ সালের ১ম বর্ষ পরীক্ষায় ১ম বারের মতো অংশগ্রহণ করে যে সমস্ত কোর্সে C ও D গ্রেড পেয়েছে তারা C ও D গ্রেড পাওয়া সর্বোচ্চ দুটি কোর্সে মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পূর্বে F গ্রেড প্রাপ্ত পত্রে C বা D গ্রেড এ উন্নীত হলে ঐ পত্রে মানোন্নয়ন পরীক্ষার কোনো সুযোগ নাই। 


ঘ) সার্টিফিকেট কোর্স পরীক্ষা (২০০ নম্বর)ঃ

i) ২০২০ সালের সার্টিফিকেট কোর্স-এ রেজিষ্ট্রেশনকৃত শিক্ষার্থীরা এ পরীক্ষায় ১ম বর্ষের নির্ধারিত ১ম ও ২য় পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

ii) ২০১৮ ও ২০১৯ সালের সার্টিফিকেট কোর্সের শিক্ষার্থী যারা ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে অকৃতকার্য (Not Promoted) হয়েছে, তারা ১ম বর্ষের নির্ধারিত ১ম ও ২য় পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করবে। 

iii) এ সকল শিক্ষার্থীরা ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে। 


৫। অনলাইনে আবেদন ফরম পূরণ (শিক্ষার্থীদের জন্য) 

ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nubd.info/degree-pass) এ গিয়ে Apply to online form Fillup (For Student) -এ লিংকে ক্লিক করে নিজের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। 

পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে। 

খ) প্রত্যেক শিক্ষার্থীর সম্প্রতি তোলা ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা গাম দ্বারা আটকিয়ে দিতে হবে। 

গ) ফিসহ প্রিন্টকৃত আবেদন ফরমে দুইটি অংশ থাকবে। উভয় অংশে অধ্যক্ষ স্বাক্ষর করার পর উপরের অংশ পরীক্ষার্থী সংরক্ষণ করবে এবং নিচের অংশটি আবেদন কারীকে নিজ দায়িত্বে স্বাক্ষর করে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে অবশ্যই জমা দিতে হবে। 


৬। অনলাইনে পরীক্ষার্থ ডাটা এন্ট্রি (কলেজের জন্য) 

ক) শিক্ষার্থীদের ডাটা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সরাসরি অনলাইন- এ সঠিক এন্ট্রি করা হয়েছে কি-না তা সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List)- এর সাথে যাচাই পূর্বক যথাযথ নিশ্চিত হয়ে জমাকৃত আবেদনগুলিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nubd.info/degree-pass) এ গিয়ে College Login (For College Authority) এ প্রবেশ করে College Password ব্যবহার করে পরীক্ষার্থীর ডাটা সঠিক হলে নিশ্চয়ন করতে হবে এবং নিশ্চয়ন করার সময় ইন-কোর্স নম্বর ( Incourse Mark) Entry করতে হবে। ইন-কোর্স নম্বর ছাড়া ডাটা এন্ট্রি নিশ্চয়ন হবে না। এভাবে সকল শিক্ষার্থীর ডাটা এন্ট্রি নিশ্চয়ন হওয়ার পর শিক্ষার্থীর বিবরণী প্রিন্ট বের করে অধ্যক্ষ স্বাক্ষর করবেন। 

খ) পূরণকৃত আবেদন পত্রে রেজিস্ট্রেশন বিবরণী অনুযায়ী শিক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষাবর্ষ, বিষয় কোড সঠিক আছে কি-না যাচাই পূর্বক অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করবেন। ভুল তথ্য প্রদানের জন্য সংশ্লিষ্ট অধ্যক্ষ দায়ী থাকবেন। 

গ) ‍শিক্ষার্থীর ডাটা সফটওয়্যারে এন্ট্রি করার সাথে সাথে তার বিবরণী ফরম ও ফি বিবরণী ফরম অটো সিস্টেমে পূরণ হয়ে যাবে। ডাটা Online -এ এন্ট্রি ব্যতীত হাতে তৈরি বিবরণী ফরম ও ফি বিবরণী ফরম গ্রহণ করা হবে না। 

ঘ) কলেজের সকল শিক্ষার্থীর ডাটা পূর্ণাঙ্গভাবে এন্ট্রি করার পর সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে Print বের করতে হবে। এবং যথা নিয়মে পরীক্ষার্থী বিবরণী, ফি বিবরণী ও প্রশ্নপত্রের চাহিদা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখা/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে। 

ঙ) পূরণকৃত আবেদন ফরমের সকল প্রক্রিয় সম্পন্ন হওয়ার পর তা কলেজে সীলগালা অবস্থায় (এ সমস্ত কাগজপত্র ফরম পূরণের পর থেকে ফলাফল প্রকাশের পর ছয়মাস পর্যন্ত) সংরক্ষিত থাকবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কোনো সময় তা যাচাইয়ের জন্য তলব করতে পারবে। 

চ) এ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ০২-৯২৯১০১৭, ০২-৯২৯১০৩৮, (সকাল ৮.৩০মি.) থেকে ৪.৩০মি. পর্যন্ত) যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। 

ছ) সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও সংশ্লিষ্ট পরীক্ষা কমিটির সদস্যদের নাম, পদবী, বিষয় ও মোবাইল নম্বর সম্বলিত তালিকা বিবরণী ফরম, ফি বিবরণী ফরম জমার সময় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখা/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে। 

জ) বিবরণী ফরম পূরণের পর কোনো শিক্ষার্থীর নাম বাদ পরছে কি-না বা একজনের পরিবর্তে অন্য শিক্ষার্থীর নাম এন্ট্রি হয়েছে কি-না তা ভালভাবে যাচাই করে দেখতে হবে। ফরম জমাদানের পর এ ধরনের কোনো আপত্তি গ্রহণ করা হবে না। 


৭। ফি জমাদানের নিয়মাবলীঃ 

ক) সংশ্লিষ্ট কলেজ (pms.nu.edu.bd/pms/default.aspx সোনালী সেবার মাধ্যমে College Code Entry করে pay slip download করবে। Pay Slip এ সংশ্লিষ্ট খাতের হিসাব নম্বর ও উল্লিখিত মোট টাকার অংশের কপি নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হবে। 

খ) নির্ধারিত সময়ের পর Pay Slip ডাউনলোড করা বা টাকা জমা দেয়া যাবে না। 

গ) সোনালী সেবা সংক্রান্ত জটিলতা নিরসনের জন্য ০১৭১১০৮১৬০৭ মোবাইল নম্বরে যোগাযোগ করা যেতে পারে। 


৮। বিবরণী ফরম ও ফি বিবরণী জমা দানের নিয়মাবলীঃ 

পরীক্ষার্থীর বিবরণী (দুই কপি), ফি বিবরণী (দুই কপি), Pay Slip (চার কপি), প্রশ্নপত্রের চাহিদা পত্র এবং সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও সংশ্লিষ্ট পরীক্ষা কমিটির সদস্যদের নাম, পদবী, বিষয় ও মোবাইল নম্বর সম্বলিত তালিকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখা/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে (আবেদনপত্রগুলো কলেজে সীলগালা অবস্থায় সংরক্ষণ করতে হবে। 

আঞ্চলিক কেন্দ্রের ঠিকানাঃ


 আঞ্চলিক কেন্দ্র, রাজশাহী

বাড়ী-০৫, রোড-০১, গ্রীণ ভিলা, পারিজাত আ/এ, 

ভদ্রা, রাজশাহী, 

ফোনঃ ০৭২১- ৭৬ ২১ ৪১

 আঞ্চলিক কেন্দ্র, বরিশাল

হোল্ডিং নং ০০০১০০০, ওয়ার্ড নং ১২, মেডিকেল কলেজ লেন, দক্ষিণ আলেকান্দা, বরিশাল-৮২০০

ফোনঃ ০৪২১-৬১ ১৬ ৮

 আঞ্চলিক কেন্দ্র, খুলনা

বাড়ী-২৭৭, রোড-১, কেডিএ সোনাডাঙ্গা আবাসিক এলাকা (২য় ফেজ), খুলনা-৯০০০

ফোনঃ ০৪১-৭৩ ১৬ ৭৩

 আঞ্চলিক কেন্দ্র, চট্টগ্রাম

এপিক গোল্ডেন ক্যাসকেড, ইস্পাহানি পার্ক রোড, 

রোড নং ০১, দক্ষিণ খুলশি, চট্টগ্রাম-৪০০০

ফোনঃ ০৩১-২৫ ১৫ ৭২ ৪

 আঞ্চলিক কেন্দ্র, সিলেট

আহাদ ভিলা, পাঠানটুলা পয়েন্ট, সিলেট, 

ফোনঃ ০৮২১-৭২ ৯১ ০২


 আঞ্চলিক কেন্দ্র, রংপুর

বাড়ী-৩৯০, ওয়ার্ড নং ০৯, জি এল রায় রোড, কামাল কাছনা, রংপুর-৫৪০০

ফোনঃ ০৫২১-৫৬ ০১ ৫


 ঢাকা বিভাগের জন্যঃ জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪, ফোনঃ ০২-৯২ ৯১ ০৩ ৮



৯। প্রশ্নপত্রের চাহিদাঃ 

ক) বিষয়ওয়ারী প্রশ্নপত্রের চাহিদা উল্লেখ্যপূর্বক ”প্রশ্নপত্রের চাহিদা বিবরণী” যথাযথভাবে পূরণ করে অবশ্যই জমা দিতে হবে। 

খ) প্রশ্নপত্রের চাহিদা সঠিকভাবে প্রদান করতে হবে। চাহিদা পত্রে ভুল তথ্য প্রদানের ফলে প্রশ্নপত্রের ঘাটতি হলে তার দায়-দায়িত্ব বিশ্ববিদ্যালয় বহন করবে না। 


১০। প্রবেশপত্র সংশোধনঃ 

ক) প্রবেশপত্র কোনো ক্রমেই কাটাকাটি বা সংশোধন করা যাবে না। প্রশ্নপত্রে যদি কোনো ভুল থাকে তবে তা সংশোধনের জন্য আনুষঙ্গিক কাগজপত্র সহ ডিগ্রী পাস শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রক -এর সাথে যোগাযোগ করতে হবে। 

খ) রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয় কোড অনুযায়ী ফরম পূরণ ও পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 


১১। পরীক্ষা পরিচালনার খরচঃ 

কেন্দ্র ফি বাবদ প্রাপ্ত অর্থ দ্বারা সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষা পরিচালনার যাবতীয় ব্যয় নির্বাহ করবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় হতে সাদা উত্তরপত্র এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য কাগজপত্র গ্রহণ করার প্রয়োজনীয় খরচ কেন্দ্র ফি হতে নির্বাহ করতে হবে। ব্যবহারিক পরীক্ষার জন্য রাসায়নিক বা অন্যান্য আনুষঙ্গিক দ্রব্যাদি ক্রয়ের জন্য বিশ্ববিদ্যালয় হতে কোনো অর্থ  প্রদান করা হবে না। প্রতি পরীক্ষার্থীর নিকট হতে কেন্দ্র ফি বাবদ আদায়কৃত ৪৫০/- টকার মধ্যে ৩০০/- টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (যে কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে কেন্দ্রের) নিকট পরীক্ষানুষ্ঠানের ০৩ দিন পূর্বেই জমা দিতে হবে। অবশিষ্ট ১৫০/- টাকা দিয়ে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যয় নির্বাহ করতে হবে। 


১২। রেগুলেশনঃ 

২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ রেগুলেশন অনুযায়ী অনুষ্ঠিত হবে। পূর্ণাঙ্গ রেগুলেশন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd তে দেয়া আছে। 



১৩। সিলেবাস (নিম্নে বর্ণিত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র প্রণয়ন করা হবে)

২০২০ সালের ডিগ্রী পাস কোর্স ১ম বর্ষ পরীক্ষার সকল শিক্ষার্থীকে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রণীত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 


১৪। কলেজ অধিভূক্তিঃ 

কলেজ অধিভুক্তি/অধিভুক্তি নবায়নের চিঠি (২০১৬-২০১৯ শিক্ষাবর্ষ) সংশ্লিষ্ট শাখায় জমা সাপেক্ষে বিবরণী ফরম গ্রহণ করা হবে। অন্যথায় গ্রহণ করা হবে না। 


১৫। পরীক্ষার সময়সূচি ও কেন্দ্র তালিকাঃ

পরীক্ষার সময়সূচি ও কেন্দ্র তালিকা যথাসময়ে ঘোষণা করা হবে। 


১৬। ইন-কোর্স পরীক্ষা গ্রহণ ও নম্বর ফর্দ প্রেরণঃ 

নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীরা নিজ নিজ কলেজে উপস্থিত হয়ে ইন-কোর্স পরীক্ষায় ফরম পূরণের পূর্বে অংশগ্রহণ করবে। কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের প্রতিটি ‍পত্রের ইন-কোর্স/টিউটোরিয়াল নম্বর আবেদন ফরম পূরণের নির্ধারিত সফটওয়্যারে অনলাইনে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে প্রাপ্ত নম্বর এন্ট্রি করে প্রেরণ করবেন। প্রেরিত নম্বরের প্রিন্ট কপি যাচাই করে বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষরিত হওয়ার পর মূল কপিগুলো বিষয়ওয়ারী আলাদা খামে সীলগালা করে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, ডিগ্রী পাস শাখা, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর এ তত্ত্বীয় পরীক্ষা আরম্ভ হওয়ার পূর্বেই হাতে হাতে জমা দিতে হবে এবং ফটোকপি কলেজে সংরক্ষন করতে হবে। 

১৭। ফলাফলঃ এ পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করতে হবে। 


১৮। গ্রেডিং সিস্টেমঃ 

উত্তরপত্র নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। একজন পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরকে লেটার গ্রেড (Letter Grade) ও গ্র্রেড পয়েন্টে (Grade Point) রূপান্তর করা হবে। পরীক্ষার্থীর ফলাফল মূল্যায়নের জন্য নিম্নলিখিত লেটার গ্রেড corresponding গ্রেড পয়েন্ট থাকবে। বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন কর্তৃক প্রদত্ত অভিন্ন গ্রেডিং পদ্ধতি অনুযায়ী গাণিতিক (numerical) নম্বর, লেটার গ্রেড ও গ্রেড পয়েন্ট হবে নিম্নরূপঃ



 Numerical Grade

 Letter Grade (LG)

 Grade Point (GP)

 80% or above

 A+ (Plus)

 4.00

 75% to less than 80%

 A (Plain)

 3.75

 70% to less than 75%

 A- (Minus)

 3.50

 65% to less than 70%

 B+ (Plus)

 3.25

 60% to less than 65%

 B (Plain)

 3.00

 55% to less than 60%

 B- (Minus)

 2.75

 50% to less than 55%

 C+ (Plus)

 2.50

 45% to less than 50%

 C (Plain)

 2.25

 40% to less than 45%

 D (Plain)

 2.00

 <40% (less than 40%)

 F (Fail)

 0.00

পাশ নম্বর:

 কোর্সের নম্বর

 ১০০ (৪ ক্রেডিট) (৮০ নম্বর লিখিত পরীক্ষা এবং ২০ নম্বর ইন-কোর্স)

 সর্বনিম্ন পাশ নম্বর

 ৪০

 সর্বনিম্ন গণনাযোগ্য ক্রেডিট

 D


১ম বর্ষ থেকে ২য় বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য ০৭টি পত্রের মধ্যে কমপক্ষে ০৩টি পত্রে D গ্রেড বা তার চেয়ে বেশি গ্রেড পেতে হবে। 

সকল পত্রের পরীক্ষায় উপস্থিত থাকতে হবে। 

লিখিত ও ইন-কোর্স পরীক্ষার নম্বর যোগ করে ফলাফল নির্ধারণ করা হবে। পূর্ণাঙ্গ রেগুলেশন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এ দেওয়া আছে।

Post a Comment

Previous Post Next Post